বিশ্বায়ন আসলে কী ধ্বংস করে?

পোস্ট: 02/25/19 | ফেব্রুয়ারী 25, 2019

মেডেলেনের রাস্তায় হাঁটতে হাঁটতে আমি আমার শহর বোস্টনের একটি ডোনাট চেইন, একটি ডানকিন ’ডোনটস পেরিয়ে এসেছি। (এটি সেরা। স্থানীয়রা ডানকিনের সাথে বেশ সংযুক্ত রয়েছে mass

আমি যখন স্টোরটির দিকে তাকালাম তখন আমার পেটে একটি গর্ত তৈরি হয়েছিল এবং আমি শান্ত এবং নির্লজ্জ হয়ে উঠলাম।

কয়েকদিন ধরে, আমি স্টারবাকস, ম্যাকডোনাল্ডস, কেএফসি, পাপা জনস এবং এখন, ডানকিন ’ডোনটস জুড়ে এসেছি!

মেডেলেন শৃঙ্খলা দ্বারা ছাপিয়ে গিয়েছিলেন।

বিশ্বায়নের দ্বারা নষ্ট হওয়া আরেকটি জায়গা!

অন্য জায়গা যেখানে স্থানীয় চরিত্রটি মারা যাচ্ছিল।

বা… এটা ছিল? (একটি মরগান ফ্রিম্যান বর্ণনাকারী কণ্ঠে বলেছেন))

সেই ডানকিন ’ডোনটস কি সত্যিই খারাপ জিনিস?

নাকি সেই স্টারবাক্স আমি আগে দেখেছি? নাকি এই সমস্ত পাপা জন? (আমার অর্থ রসুন মাখনের সস আশ্চর্যজনক))

আমি যখন রাস্তায় নেমে গেলাম, তখন একটি চিন্তাভাবনা আমাকে আঘাত করেছিল: সেই ডানকিন ’ডোনটস সত্যিই নষ্ট হয়ে গেছে?

আমি বলতে চাইছি কাছাকাছি দোকানগুলি এবং স্টলগুলি এখনও জীবন পূর্ণ ছিল এবং গ্রাহকদের স্ন্যাকস এবং কফি কেনার সাথে ঝাঁকুনি দেয়।

আসলে আমাকে কী বিরক্ত করছিল?

তারপরে এটা আমাকে আঘাত করল।

আমি বুঝতে পেরেছিলাম যে সম্ভবত কেন আমি দু: খিত হয়েছি কারণ ডানকিন ’ডোনটস সত্যই ধ্বংস করেছিল তা মেডেলিন নয় তবে আমি যা ভেবেছিলাম মেডেলিন।

ভ্রমণকারী হিসাবে, আমি মনে করি আমরা “বিশ্বায়ন” ঘৃণা করি কারণ আমরা জায়গাগুলি বই, চলচ্চিত্র এবং আমাদের সম্মিলিত সাংস্কৃতিক চেতনা থেকে একটি নির্দিষ্ট উপায় বলে মনে করি।

আমাদের সাধারণত এই চিত্রটি থাকে – কোনও প্রথম অভিজ্ঞতার ভিত্তিতে – কোনও গন্তব্য কেমন হওয়া উচিত এবং লোকেরা কীভাবে আচরণ করা উচিত। আমরা নির্জন সৈকত, বা কৌতুকপূর্ণ ক্যাফে, বা দেহাতি পুরাতন শহরগুলি, বা কৌতুকপূর্ণ, জীর্ণ শহরগুলি সম্পর্কে ভাবি কারণ আমরা দেখেছি যে কোনও সিনেমায় বা দশ বছর আগে একটি বই পড়েছি। আমি বলতে চাইছি, বেশিরভাগ আমেরিকান এখনও মনে করেন কলম্বিয়া নারকোসের সাথে মিলিত হচ্ছে বা পূর্ব ইউরোপটি এখনও লোহার পর্দা পড়ার পরের দিন ছিল।

এটি কোনও নতুন ঘটনা নয়। আমরা তাদের জন্য মানসিকভাবে তৈরি বাক্সে ফিট করার জন্য আমরা যে জায়গাগুলি যাচাই করি সেগুলি আমরা চাই। আমরা তাদের আমাদের চিত্রটি বৈধ করতে চাই।

হেক, এমনকি মার্ক টোয়েন তাজমহল সম্পর্কে এইভাবে অনুভব করেছিলেন:

”আমি এ সম্পর্কে খুব ভয়ঙ্কর চুক্তি পড়েছিলাম। আমি দিনের বেলা এটি দেখেছি, আমি এটি দেখেছি
মুনলাইট, আমি এটি হাতের কাছে দেখেছি, আমি এটি দূর থেকে দেখেছি; এবং আমি সব সময় জানতাম, এই ধরণের এটিই ছিল বিশ্বের আশ্চর্য, এখন কোনও প্রতিযোগী এবং ভবিষ্যতের কোনও সম্ভাব্য প্রতিযোগী নেই; এবং তবুও, এটি আমার তাজ ছিল না। আমার তাজকে উত্তেজনাপূর্ণ সাহিত্যিক লোকেরা নির্মিত হয়েছিল; এটি আমার মাথায় দৃ ly ়ভাবে জমা ছিল, এবং আমি এটি বিস্ফোরিত করতে পারি না। ”

আমি বোঝাতে চাই আমরা কিছুটা অ্যাডভেঞ্চার এবং বহিরাগততার বোধের জন্য ভ্রমণ করি। এক্সপ্লোরার হতে এবং বাইরের কোনও প্রভাব থেকে বিহীন দাগগুলি খুঁজে পেতে। আমার পাল শেঠ কুগেল তাঁর বইতে ইংল্যান্ডের বইতে বলেছিলেন যে ২০১ 2016 সালে চীনা ট্যুর গ্রুপগুলির কাছে জনপ্রিয় হয়েছিল কারণ এটি চূড়ান্তভাবে ইংরেজি ছিল। চাইনিজ ট্যুর গ্রুপগুলি এমন একটি জায়গা দেখতে চেয়েছিল যা তাদের দৃষ্টিভঙ্গির সাথে মেলে।

বিশ্বায়ন যা ঘটেছিল তা থামিয়ে দেয়।

হঠাৎ, আমরা রাস্তায় হাঁটছি – এবং আমরা বাড়ির একটি অংশ দেখতে পাচ্ছি।

আমাদের মায়া – আমরা যে গন্তব্যে রয়েছি সে সম্পর্কে আমরা যে মিথটি তৈরি করেছি – তা ছিন্নভিন্ন।

“আচ্ছা, একটি স্টারবাকস আছে। পর্যটকরা এখানে আছেন। এই জায়গাটি এখন নষ্ট হয়ে গেছে। ”

তবে এটা কি আসলেই খারাপ জিনিস?

যখন আমরা কোথাও কোথাও হওয়া উচিত তা ভাবি – যেমন থাই দ্বীপপুঞ্জের মতো ছোট্ট ঝুপড়ি এবং খালি সৈকত, বা কেবল স্থানীয় খাদ্য এবং পুশকার্ট বিক্রেতাদের দ্বারা ভরা গ্রামীণ গ্রামগুলি – আমরা বিশ্বকে হিমায়িত করতে চাই (এবং সাধারণত বাম colon পনিবেশবাদের বায়ু দিয়ে)।

আমরা ভুলে গেছি যে জায়গাগুলি ডিজনিল্যান্ড নয় এবং এটি 100 বছর আগে নয়। কিছু পরিবর্তন. স্থানগুলি বিকাশ, পরিপক্ক এবং এগিয়ে যায়। আমাদের চারপাশের বিশ্ব আমাদের থিম পার্কের মতো অভিনয় করার জন্য সময়মতো হিমশীতল দাঁড়ায় নি। (এবং এটি এই ধারণাগুলির সাথে সম্পর্কিত colon পনিবেশবাদ / পশ্চিমা স্টেরিওটাইপগুলির চারপাশে আইসবার্গের ডগাও স্পর্শ করে না))

আমি কি বরং বিশ্বকে মম-ও-পপ স্টোরগুলিতে পূর্ণ এবং মেডেলনে কোনও ডানকিন ’ডোনট দেখতে পাব?

পৃষ্ঠতলে, হ্যাঁ।

তবে আমি যদি সত্যিই এটি সম্পর্কে চিন্তা করি তবে এটি কারণ আমি আমার বাড়ি থেকে পালাতে চাই, এটির কথা মনে করিয়ে দেওয়া উচিত নয়। এটি কারণ আমি বিশ্বকে বই এবং সিনেমাগুলিতে আমি যা দেখি তার সাথে মেলে। এটি কারণ যে আমি সবেমাত্র যে মতামতগুলির বিষয়ে কথা বলেছি তার থেকে কেউ সম্পূর্ণরূপে অনাক্রম্য নয়। আমি আকাশে একটি দুর্গ তৈরি করেছি যা আমি ধ্বংস দেখতে চাই না।

তবে আবিষ্কারের শিল্পের একটি অংশ আপনার পূর্ব ধারণাগুলি ছিন্নভিন্ন করে দিচ্ছে।

উদাহরণস্বরূপ, বেশিরভাগ আমেরিকান (এবং সম্ভবত বিশ্বের বেশিরভাগ লোক) কলম্বিয়াকে কফি, অপরাধ, ফল এবং নারকোসে পূর্ণ এই দূরবর্তী জঙ্গলে রাস্তায় ঘোরাঘুরি করে দেখেন। এটি কৌতুকপূর্ণ এবং বিপজ্জনক।

তবে কলম্বিয়া লোকেরা মনে করে এমন কিছুই নয়। মেডেলেনের স্ক্যান্ডিনেভিয়ার বাইরে আমি দেখেছি এমন একটি সেরা পরিবহন ব্যবস্থা রয়েছে এবং ওয়াই-ফাই সর্বত্র রয়েছে। এখানে কিছু অবিশ্বাস্য মাইকেলিন তারকা – উপযুক্ত গ্যাস্ট্রনোমি এখানে রয়েছে। বোগোটার বিশ্বমানের যাদুঘর রয়েছে। ডিজিটাল যাযাবর সেখানে ভেজা। রাস্তাগুলি স্টার্লার। অনেক যুবক ইংরেজী ভাষায় কথা বলে, তারা শিক্ষিত, এবং তারা বিশ্ব ইভেন্টগুলি সম্পর্কে খুব অবহিত।

সুতরাং, কলম্বিয়া যেমন তার নার্কো অতীতকে ছড়িয়ে দেয় এবং বিশ্বকে যতটা আলিঙ্গন করে, ততই পৃথিবীকে আলিঙ্গন করে, আমরা কি – আমি – অবাক হয়ে যাওয়া উচিত যে লোকটি একটি লিটে চড়েছেলে জিপ টেলর সুইফট খেলছে, বা বার্গার এবং পিজ্জা এবং জিন এবং টোনিকগুলি সত্যিই জনপ্রিয়? আমাদের কি অবাক হওয়া উচিত যে কলম্বিয়ানরাও বিশ্বের স্বাদ চায়?

আমরা সাধারণত বিশ্বায়নকে একমুখী রাস্তা হিসাবে ভাবি, যেখানে পশ্চিমা শৃঙ্খলাগুলি অন্যান্য দেশগুলিকে “আক্রমণ” করে। পশ্চিমে আমাদের কথোপকথনটি সর্বদা আমরা কীভাবে অন্যান্য জায়গাগুলি নষ্ট করছি সে সম্পর্কে।

তবুও এই জায়গাগুলি একা পর্যটন ডলারে বেঁচে থাকে না। স্থানীয়রা সেখানে খায়। আমরা কে তাদের না বলব?

এবং আমি সাধারণত বিপরীত সম্পর্কে চিন্তা করি: যখন অন্যান্য অ-পশ্চিমা সংস্কৃতির লোকেরা ভ্রমণ করে, তখন তাদের কি একই প্রতিক্রিয়া থাকে?

কলম্বিয়ানরা কি কোথাও ভ্রমণ করে যায়, “উঘ, এখানে একটি মন্ডঙ্গো জায়গা? এই জায়গাটি নষ্ট হয়ে গেছে। ”

ইটালিয়ানরা কি ছুটিতে পিজ্জার দৃষ্টিকে ঘৃণা করে?

জাপানের কি শোক কি বিদেশে সুশিকে দেখে?

আমি পিরামিডের পাশের সোনার খিলানগুলি দেখতে চাই না, তবে এটি কি এত খারাপ যে মিশরে কিছু ফ্র্যাঞ্চাইজি রয়েছে? আমরা কে বলতে চাই, “আরে, আপনার কাছে এটি থাকতে পারে না। আমি আপনার দেশকে এই আরবীয় রাতের কল্পনা হিসাবে ভাবতে চাই! সেই পিজ্জা জায়গা থেকে মুক্তি পান! উটের ছেলেরা কোথায়? ”

এটি চেইন হোক বা কেবল এক ধরণের রান্না হোক, আমি মনে করি না সংস্কৃতির মিশ্রণটি এত খারাপ।

বিশ্বায়ন নিখুঁত নয়। এবং, অবশ্যই, এর সুবিধাগুলি ভারসাম্যপূর্ণ নয়। লোকেরা এই বিষয়ে খণ্ড লিখেছেন। আসুন একপাশে রেখে দেওয়া যাক। আমি এখানে আলোচনা করতে এখানে নেই। আমি এখানে বিশ্বায়ন এবং ভ্রমণকারী হিসাবে এটি সম্পর্কে আমাদের উপলব্ধি বিবেচনা করতে এখানে এসেছি।

সেই ডানকিন ’ডোনটস আমাকে স্মরণ করিয়ে দিয়েছিল যে বিশ্বায়িত বিশ্ব যা আমাকে মেডেলনে থাকতে দেয় তা কলম্বিয়ানদেরও কেবল আমার সংস্কৃতি নয় অন্যান্য সংস্কৃতিও অ্যাক্সেস করতে দেয়।

আমি মনে করি পশ্চিমা ভ্রমণকারী হওয়ার মায়োপিক একমুখী লেন্সের মাধ্যমে আমাদের বিশ্বায়ন দেখা বন্ধ করা দরকার।

আমরা কি সত্যিই চাই যে জায়গাগুলি দরিদ্র / নির্জন / সংযুক্ত থাকতে পারে যাতে আমাদের কোনও গন্তব্য সম্পর্কে কিছু কল্পনার ভিত্তিতে একটি “খাঁটি” অভিজ্ঞতা থাকতে পারে? আমরা কি সত্যিই চাই না যে স্থানীয়রা পিজ্জা, বা বার্গার, বা স্কচ, জাজ সংগীত, বা থাই পপ, বা অন্য কিছু স্থানীয় নয়?

আমি মনে করি না যে আমাদের বিশ্বায়নের দিকে নজর দেওয়া উচিত যাতে কোনও জায়গা “নষ্ট” হয়। সংস্কৃতি সর্বদা প্রবাহিত হয়।

আমাদের কাছে অপরিচিত সংস্কৃতি নিয়ে আসা একই প্রক্রিয়াটি আমাদের সংস্কৃতির কিছু অংশ (অন্যদের মধ্যে) এনেছে।

যখন আপনার আরও সংস্কৃতি একে অপরের সাথে আলাপচারিতা করে, আপনি বুঝতে পারেন যে প্রত্যেকেই একজন মানুষ এবং একই ইচ্ছা এবং প্রয়োজনগুলি ভাগ করে দেয়।

এবং আমি মনে করি এটি আমাদের উদযাপন করা উচিত।

ম্যাট এর দ্রষ্টব্য: প্রত্যেকে মন্তব্যে বেরিয়ে আসার আগে আমাকে পরিষ্কার হতে দিন: আমি বলছি না যে বিশ্বায়ন সমস্ত রেইনবো এবং ইউনিকর্ন। বহু-জাতীয় কর্পোরেশন নিয়ে বিশেষত যখন কর, শ্রম এবং তারা কোনও দেশে কত টাকা রাখে তখন প্রচুর সমস্যা রয়েছে। আউটসোর্সিং সম্পর্কিত প্রচুর পরিবেশগত এবং সামাজিক সমস্যা রয়েছে। সেগুলি গুরুত্বপূর্ণ সামাজিক এবং অর্থনৈতিক বিষয়গুলি যা রাজনৈতিকভাবে সম্বোধন করা দরকার যাতে প্রত্যেকে আরও বিশ্বায়িত বিশ্বের সুবিধাগুলি ভাগ করতে পারে। আমি সমস্যা আছে তা অস্বীকার করি না। তবে এই পোস্টটি কেবল ভ্রমণকারীর দৃষ্টিকোণ থেকে বিষয়টি দেখার বিষয়ে।

কীভাবে দিনে 50 ডলারে বিশ্ব ভ্রমণ করবেন

আমার নিউইয়র্ক টাইমসের সর্বাধিক বিক্রিত পেপারব্যাক গাইড ওয়ার্ল্ড ট্র্যাভেল আপনাকে শিখিয়ে দেবে যে কীভাবে ভ্রমণের শিল্পকে আয়ত্ত করতে হবে যাতে আপনি মারধর করার পথ থেকে নামবেন, অর্থ সাশ্রয় করবেন এবং আরও গভীর ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করবেন। এটি আপনার এ টু জেড প্ল্যানিং গাইড যা বিবিসি “বাজেট ভ্রমণকারীদের জন্য বাইবেল” বলে ডাকে।

আরও জানতে এখানে ক্লিক করুন এবং আজ এটি পড়া শুরু করুন!

আপনার ট্রিপ বুক করুন: লজিস্টিকাল টিপস এবং কৌশলগুলি
আপনার ফ্লাইট বুক করুন
স্কাইস্কেনার ব্যবহার করে স্বল্প মূল্যের ফ্লাইটটি সন্ধান করুন। এটি আমার প্রিয় অনুসন্ধান ইঞ্জিন কারণ এটি বিশ্বজুড়ে ওয়েবসাইট এবং এয়ারলাইনস অনুসন্ধান করে যাতে আপনি সর্বদা জানেন যে কোনও পাথর অপরিবর্তিত নেই।

আপনার থাকার ব্যবস্থা বুক করুন
আপনি হোস্টেল ওয়ার্ল্ডের সাথে আপনার হোস্টেল বুক করতে পারেন। আপনি যদি হোস্টেল ব্যতীত অন্য কোথাও থাকতে চান তবে বুকিং ডটকম ব্যবহার করুন কারণ তারা ধারাবাহিকভাবে অতিথি ঘর এবং হোটেলগুলির জন্য সস্তার হারগুলি ফিরিয়ে দেয়।

ভ্রমণ বীমা ভুলে যাবেন না
ভ্রমণ বীমা আপনাকে অসুস্থতা, আঘাত, চুরি এবং বাতিলকরণ থেকে রক্ষা করবে। কিছু ভুল হয়ে যাওয়ার ক্ষেত্রে এটি ব্যাপক সুরক্ষা। আমি কখনই এটি ছাড়া কোনও ট্রিপে যাই না কারণ অতীতে আমাকে এটি বহুবার ব্যবহার করতে হয়েছিল। আমার প্রিয় সংস্থাগুলি যেগুলি সেরা পরিষেবা এবং মান দেয় তা হ’ল:

সুরক্ষাউইং (প্রত্যেকের জন্য সেরা)

আমার ভ্রমণের বীমা করুন (যারা 70 বছরের বেশি বয়সী তাদের জন্য)

মেডজেট (অতিরিক্ত সরিয়ে নেওয়ার কভারেজের জন্য)

আপনার ট্রিপ বুক করতে প্রস্তুত?
আপনি ভ্রমণ করার সময় সেরা সংস্থাগুলির জন্য আমার রিসোর্স পৃষ্ঠাটি দেখুন। আমি যখন ভ্রমণ করি তখন আমি যা ব্যবহার করি সেগুলি তালিকাভুক্ত করি। এগুলি ক্লাসে সেরা এবং আপনি আপনার ট্রিপে এগুলি ব্যবহার করে ভুল করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের প্রস্তাবিত সেরা হোটেলগুলির সম্পূর্ণ তালিকামার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের প্রস্তাবিত সেরা হোটেলগুলির সম্পূর্ণ তালিকা

আপনি যাওয়ার আগে, হাওয়াইতে আমাদের হোটেলগুলির চূড়ান্ত তালিকাটি হারের, অবস্থানগুলি, পাশাপাশি চমত্কার পর্যালোচনা অন্তর্ভুক্ত করার পরামর্শের জন্য আমাদের চূড়ান্ত তালিকাটি পরিদর্শন করুন। এই নিবন্ধটি অবশ্যই আপনার থাকার ক্ষেত্রে আপনাকে সহায়তা

তিমি, মারমেইডস এবং আরও অনেক বেকন বোর্বান ককটেলতিমি, মারমেইডস এবং আরও অনেক বেকন বোর্বান ককটেল

আমাদের ইনস্টাগ্রাম ডায়েরিতে আরও একটি সপ্তাহের রাউন্ড-আপের জন্য ফিরে স্বাগতম। এই সপ্তাহটি গত সপ্তাহের তুলনায় কিছুটা কম পরিপূর্ণ দেখাচ্ছে – যদিও এটি সম্ভবত কঠিন হবে না। আমি অন্য দিন কাজ

গ্রীষ্মের ভ্রমণের পাশাপাশি ঠিক কীভাবে এটিকে আদর্শ করা যায়গ্রীষ্মের ভ্রমণের পাশাপাশি ঠিক কীভাবে এটিকে আদর্শ করা যায়

আপনার পছন্দের ভ্রমণের মরসুমটি কী? অনেক লোক ভ্রমণের পাশাপাশি গ্রীষ্মের সময় রাস্তায় ভ্রমণে যেতে পছন্দ করেন, মূলত ভাল আবহাওয়ার পরে থেকে। গ্রীষ্মকালীন রোড ট্রিপে যাওয়ার সময় আপনার চিন্তাভাবনা করার জন্য