মোস্তার: কংক্রিট

অ্যাডভেঞ্চারাস কেটের মাধ্যমে যে গোলাপটি বেড়ে ওঠে তা অনুমোদিত লিঙ্কগুলি নিয়ে গঠিত। আপনি যদি এই লিঙ্কগুলির মাধ্যমে কোনও ক্রয় করেন তবে আমি আপনাকে অতিরিক্ত ব্যয় ছাড়াই কমিশন উপার্জন করব। ধন্যবাদ!

টুইটারে শেয়ার করুন
ফেসবুকে ভাগ কেরো
Pinterest এ ভাগ করুন
ইমেল শেয়ার

সারাজেভো জুড়ে যুদ্ধের অবশিষ্টাংশগুলি দেখার পরে, আমি ভেবেছিলাম আমার বসনিয়ান ধ্বংসযজ্ঞটি ভরাট দেখেছি। আমি খুব কমই জানতাম যে মোস্তার – সুন্দর, ক্ষুদ্র, সদ্য পুনর্নির্মাণ মোস্তার – আরও খারাপ হবে।

আমাদের পরবর্তী হোস্টেলওয়ার্ল্ড সম্পত্তি হোস্টেল নিনায় আসার অল্প সময়ের মধ্যেই, ইকা আমাদের স্বাগত জানায় এবং আমাদের জানায় যে আমরা তার অফিসিয়াল সফরের জন্য ঠিক সময়ে আছি। আইকার সফর, যা কেবল হোস্টেল নিনা অতিথিদের জন্য উন্মুক্ত, এটি মোস্তারে তাঁর জীবনের ভ্রমণ। অন্য কোনও ভ্রমণ আপনাকে এই জাতীয় সাইটে নিয়ে যাবে না।

রাস্তায় হাঁটতে গিয়ে আমি ভারী পকমার্কযুক্ত বিল্ডিংগুলি লক্ষ্য করি। যুদ্ধের সময় সরজেভো বিধ্বস্ত হয়েছিলেন, 90 এর দশকের গোড়ার দিকে মোস্তার যা পেরেছিলেন তার তুলনায় এটি কিছুই নয়। মোস্তার সবই পুরোপুরি সমতল ছিল।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হ’ল সর্বাধিক বুলেট গর্তযুক্ত বিল্ডিংগুলি প্রায়শই পরিষ্কার, নতুন নির্মিত বিল্ডিংয়ের মধ্যে থাকে। আমি এই সম্পর্কে একাকে জিজ্ঞাসা করি।

“প্রতি বছর, তারা সিদ্ধান্ত নেয় যে কোন বিল্ডিংগুলি মেরামত করবে,” একা বলেছেন। “কখনও কখনও তারা বলে,‘ আরে, আমরা এই বছর এই বিল্ডিংটি ঠিক করব, ’তবে কখনও কখনও তারা পরিবর্তে অন্য একটি বিল্ডিং ঠিক করতে পছন্দ করে।”

“সুতরাং এটি পাড়া বা অঞ্চলের পরিবর্তে বিল্ডিং দ্বারা বিল্ডিং তৈরি করছে?”

“তারা প্রতিটি বিল্ডিং বেছে নেয়।”

আমাদের পরবর্তী স্টপটি মোস্তার কবরস্থানের কাছে, গত 25 বছর ধরে হেডস্টোন সহ সতেজ। কিছু এমন দেহের হেডস্টোন যা কখনও পাওয়া যায় নি এবং এখনও অনুপস্থিত বলে মনে করা হয়।

“আমার উচ্চ বিদ্যালয়ের অর্ধেকটি এখানে,” -কা বলে।

আমরা নীরব।

-িকা দ্বন্দ্বের উপর একটি ব্যক্তিগত মুখ রাখে যা আমরা বেশিরভাগ বাচ্চাদের হিসাবে উপেক্ষা করেছি এবং এর পরে কিছুটা দূরে রেখেছি। আপনি কীভাবে এত ভয়াবহ কিছু দিয়ে যেতে পারেন এবং এখনও আপনার জীবন নিয়ে চলার ইচ্ছা রাখতে পারেন? আমি এমনকি কল্পনাও শুরু করতে পারি না।

এরপরে, আমরা একটি মারাত্মক সাইট পরিদর্শন করি: মোস্তারের স্নিপার টাওয়ার।

এই বিল্ডিংটি একটি ব্যাংক হিসাবে ব্যবহৃত হত – যুদ্ধের আগ পর্যন্ত, যখন সার্বস এবং ক্রোয়েটরা এটি গ্রহণ করেছিল এবং এটি একটি স্নিপার টাওয়ারে পরিণত করেছিল যা তারা বসনিয়াকগুলি তুলে দিত।

আমরা ভবনে হাঁটছি, ছাই, ভাঙা কাচ এবং সম্ভবত অ্যাসবেস্টসগুলির গাদা দিয়ে পা রেখেছি। বিশ্বাস করুন বা না করুন, ভবনটি জনসাধারণের কাছে বন্ধ নেই।

শীর্ষে আটটি অনিশ্চিত মেঝে আরোহণের পরে, আমরা শহরের একটি বিশাল দৃশ্যের সাথে স্বাগত জানাই।

“আগে, আমরা ভাই ছিলাম,” ইকা বলেছেন। এটি সত্য – যুদ্ধের আগে মুসলমানরা, ক্যাথলিক এবং গোঁড়া খ্রিস্টানরা একত্রিত হয়ে একসাথে বাস করত। এখন বিভিন্ন গোষ্ঠীগুলি একে অপরের আশেপাশে নদী অতিক্রম করার মতো এত কিছু করে না।

“আপনি কি ম্যাকডোনাল্ডে যান?” একজন লোক জিজ্ঞাসা করে। মোস্তারের ম্যাকডোনাল্ডস নদীর পশ্চিমে গোঁড়া পাড়ায় গভীর এবং একা একজন মুসলিম।

“অবশ্যই!”

“তবে যদি শহরের অন্যদিকে কোনও বিক্রয় থাকে এবং আপনি টি-শার্ট পেতে চান?”

Žিকা বিরতি দেয়। “আমি সেখানে যেতে পারি। আমি টি-শার্টগুলি পেয়ে যাব … তবে আমি সেখানে খাবেন না। ”

“আপনি দীর্ঘায়িত হবেন না,” আমি স্পষ্ট করে বললাম।

“আমি দীর্ঘায়িত করব না।”

বিল্ডিং এবং এর অন্ধকার ইতিহাস ছাড়ার আগে সার্বস এবং ক্রোয়েটরা কোথায় তাদের রাইফেলগুলি লক্ষ্য করেছিল তা দেখার জন্য আমরা একটি মেঝেতে হাঁটছি।

ওল্ড ব্রিজটি মোস্তারের সর্বাধিক জনপ্রিয় দৃশ্য, তবে এর বর্তমান অবতার এক দশকেরও কম পুরানো। ১৯৯৩ সালের শেষের দিকে এই সেতুটি ক্ষেপণাস্ত্র দ্বারা ধ্বংস করা হয়েছিল। žিকা এটি নেমে উপভোগ করেছিলেন।

ব্রিজটি একই পাথর এবং মূল হিসাবে একই নির্মাণ পদ্ধতি ব্যবহার করে তিন বছরের জন্য কঠোরভাবে পুনর্গঠন করা হয়েছিল এবং এটি 2004 সালে দুর্দান্ত ধুমধামের জন্য উন্মোচিত হয়েছিল।

আজ, সেতুটি তার ডাইভারগুলির জন্য প্রচুর জনপ্রিয় – এমন লোকেরা যারা নীচে বরফ নেরেটিভা নদীতে প্রান্তটি ডুবিয়ে দেয়। এই পুরুষরা শহর সম্পর্কে সেলিব্রিটি।

ওহ, এবং অবশ্যই, একসময় তাদের মধ্যে এক ছিল!

জাম্পগুলি সাধারণত ফুট-প্রথম করা হয়, তবে কিছু পুরুষ স্ট্যান্ডার্ড হেড-প্রথম ডুব দেয়। নদীর সাথে মাত্র তিন মিটার গভীর, এই কীর্তিটি খুব শক্ত এবং বিপজ্জনক।

তবে একবার আপনি এটি করার পরে, আপনি আপনার বাইসপে আপনার সেতুর একটি ট্যাটু পাবেন!

আজ, আপনি যদি সেতু থেকে ঝাঁপিয়ে পড়তে চান তবে জাম্পার কাছাকাছি পর্যটকদের কাছ থেকে পর্যাপ্ত অনুদান সংগ্রহ না করা পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে।

ইকা একটি আকর্ষণীয় জায়গায় ভ্রমণটি গুটিয়ে রাখে – একটি অস্থায়ী সেতু ডাইভিং যাদুঘরের ব্রিজের বাড়ির এক প্রান্তে একটি বাড়ি। এটি ব্রিজ ড্রাইভারদের ছবি এবং নিদর্শনগুলিতে পূর্ণ, পাশাপাশি লাফিয়ে লাফিয়ে বেঁচে থাকতে সক্ষম প্রতিটি বিদেশী দ্বারা স্বাক্ষরিত একটি বই। অস্ট্রেলিয়া, নরওয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আরও অনেক কিছু থেকে রোমাঞ্চ-সন্ধানকারী রয়েছে!

এবং হাসিখুশিভাবে, এই যাদুঘরটি এক প্রকারের অন্ধকূপের হোম। মোস্তারের লোকেরা আইনটি তাদের নিজের হাতে নিয়ে যাওয়ার প্রবণতা রাখে এবং যখন তারা কাউকে আইন ভঙ্গ করে, তখন তারা তাকে অন্ধকূপের মধ্যে নিয়ে যায় এবং পুলিশকে ফোন করে। অপরাধের গুরুতরতার উপর নির্ভর করে পুলিশ প্রায়শই তাদের তুলতে তাদের মিষ্টি সময় নেবে।

কিছু তুর্কি কফিতে আনন্দ নিতে আমাদের কাছের ক্যাফেতে ছেড়ে যায়।

যুদ্ধ এবং ব্রিজের আশেপাশের অঞ্চলটি স্যুভেনিরের দোকান এবং কিওস্ক এবং সেরা ছোট্ট কোবলেস্টোন রাস্তায় ভরাট বিবেচনা করে মোস্তারকে সুন্দরভাবে পুনর্গঠন করা হয়েছে। এটাআমরা এখন যা দেখেছি তা দেখে এগুলির যে কোনওটিতেই আনন্দ নিতে বেহাল বলে মনে হচ্ছে এবং আমি ভেবেছিলাম এই শটটি অনেক উপযুক্ত।

হোস্টেল নিনা

যদিও আমরা কেবল এক রাতের জন্য সেখানে ছিলাম, হোস্টেল নিনা আমাদের খোলা বাহুতে স্বাগত জানিয়েছেন। আমরা তাদের মালিকদের বাস স্টেশনে আদর্শ বলে মনে করি, আমাদের ব্যাকপ্যাকগুলি দিয়ে আমাদের এক মাইলের হাঁটা বাঁচায়! (নিশ্চিত হয়ে নিন যে আপনি আগেই একটি পিক-আপের জন্য সেট আপ করেছেন The হোস্টেলটি রাস্তার বাইরে একটি গলিতে টাক করা হয়েছে এবং এটি খুঁজে পাওয়া কিছুটা শক্ত))

আফসোস, আমার কাছে হোস্টেলে আমাদের ঘরের ছবি নেই। এটি একটি ডাবল বিছানার পাশাপাশি একক বিছানা, একটি আর্মোয়ার এবং চেয়ার সহ বিশাল ছিল। হোস্টেলের জন্য একটি একক ভাগ করা ঝরনা ঘর ছিল।

অবস্থানটি নিখুঁত ছিল, পুরানো সেতু থেকে মাত্র পাঁচ মিনিটের পথ এবং এমনকি 24 ঘন্টা বেকারি থেকে আরও কাছাকাছি সুস্বাদু বাউরেক (মাংস এবং পনির প্যাস্ট্রি) দিয়ে ভরাট ছিল যা একা আমাদের কাছে সহায়তা করে।

এটি এমন একটি সংক্ষিপ্ত পরিদর্শন ছিল এবং আমি নিজেকে দেখতে পেলাম যে আমরা মোস্তারে আরও কিছুটা পরিকল্পনা করেছি।

হোস্টেল নিনা ব্রেকডাউন:

অবস্থান: নদীর পূর্ব দিকে দুর্দান্ত অবস্থান, পুরানো সেতু থেকে মাত্র পাঁচ মিনিটের পথ।

স্টাফ: আইকা আরও ভাল হোস্ট এবং ভ্রমণ গাইড হতে পারে না! তাঁর মাও খুব সুন্দর ছিলেন এবং পরের দিন আমাদের বাস স্টেশনে ফিরিয়ে আনতে খুব তাড়াতাড়ি ঘুম থেকে উঠেছিলেন। যে উপরে এবং বাইরে যাচ্ছে।

সামাজিক পরিবেশ: একটি সাধারণ কক্ষের পরিবর্তে, একা সমস্ত অতিথিকে তার পরিবারের বারে আমন্ত্রণ জানায়, নদীর উপর আদর্শ, কিছুটা দূরে। এটি একেবারে একটি অনিয়ন্ত্রিত হোস্টেলের অভিজ্ঞতা ছিল, তবে হোস্টেলে থাকা অন্যান্য ভ্রমণকারীদের সাথে দেখা করার এটি দুর্দান্ত উপায় ছিল।

ইন্টারনেট: সেখানে ওয়াইফাই ছিল, তবে কেবল নন-অ্যাপল ডিভাইসগুলির জন্য-এমন একটি প্রবণতা যা আমি ইদানীং ইউরোপে আরও অনেক কিছু দেখছি। ইন্টারনেট অ্যাক্সেস সহ একটি কম্পিউটারও রয়েছে।

ব্যয়: ভাগ করা বাথরুম সহ একটি ডাবল রুমে দু’জনের জন্য প্রতি ব্যক্তির জন্য। 13.97। ডর্মসও আছে।

ত্রুটিগুলি: কেবলমাত্র অ্যাপল ডিভাইস থাকা, ইন্টারনেট পরিস্থিতি একটি বিশাল অসুবিধা ছিল। এছাড়াও, ঝরনা ঘরটি স্টলের পরিবর্তে একটি ভাগ করা একক বাথরুম ছিল, তাই আমাদের এটি অনেক সময় ব্যবহার করার জন্য অপেক্ষা করতে হয়েছিল।

সামগ্রিকভাবে, একার ভ্রমণ মোস্তারে আমাদের পরিদর্শন ব্যতিক্রমীভাবে বিশেষ করে তোলে এবং এমন এক দিন যা আমরা কখনই ভুলব না।

প্রশংসামূলক থাকার এবং সফরের জন্য হোস্টেলওয়ার্ল্ড এবং হোস্টেল নিনাকে অনেক ধন্যবাদ। সমস্ত মতামত, বরাবরের মতো, আমার নিজস্ব।

ক্যাটেনভার থেকে ইমেল আপডেটগুলি একটি পোস্ট মিস করুন। যে কোনও সময় সাবস্ক্রাইব!

প্রথম নাম প্রথম নাম
শেষ নামেলাস্ট নাম
আপনার ইমেল আপনার ইমেল
জমা দিন

টুইটারে শেয়ার করুন
ফেসবুকে ভাগ কেরো
Pinterest এ ভাগ করুন
ইমেল শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post

15 ন্যান্টকেট, ম্যাসাচুসেটস [প্রস্তাবিত ট্যুর সহ]15 ন্যান্টকেট, ম্যাসাচুসেটস [প্রস্তাবিত ট্যুর সহ]

আপনার পরবর্তী গ্রীষ্মকালীন ভ্রমণের গন্তব্যকে বিশ্বাস করে পারফর্ম করার জন্য? আপনার জন্য আমাদের প্রতিক্রিয়া যেমন আছে তেমন বিশ্বাস করবেন না! ম্যাসাচুসেটস -এ ন্যান্টকেট এমন একটি অবস্থান যা আপনার বিবেচনা করা

পেনসাকোলা বিচ – আমেরিকার সবচেয়ে সেরা?পেনসাকোলা বিচ – আমেরিকার সবচেয়ে সেরা?

অ্যাডভেঞ্চারাস কেট অনুমোদিত লিঙ্কগুলি নিয়ে গঠিত। আপনি যদি এই লিঙ্কগুলি দিয়ে কোনও ক্রয় করেন তবে আমি আপনাকে কোনও অতিরিক্ত ব্যয়ে ক্ষতিপূরণ করব। ধন্যবাদ! টুইটারে শেয়ার করুন ফেসবুকে ভাগ কেরো Pinterest

কায়ে ক্যালকারের ক্যারিবিয়ান স্বর্গ… আমরা কি কখনও চলে যাব?কায়ে ক্যালকারের ক্যারিবিয়ান স্বর্গ… আমরা কি কখনও চলে যাব?

“ঠিক আছে, কায়ে ক্যালকারকে স্বাগতম। আমি জীর্ণ হয়ে গেলাম তাই কেবল ইও ’ব্যাগগুলি ইয়া’ ঘরে রাখি এবং আমরা দা মর্নিনে দা পাপাওর্ক করি ”” আমরা যখন বেলিজের কায়ে ক্যালকার দ্বীপে